নিউজসুপার :-
কলকাতা সার্কুলার রেলওয়ে হল শিয়ালদহ শহরতলির রেলওয়ে ব্যবস্থার একটি অবিচ্ছেদ্য অংশ যা বিভিন্ন জেলা এবং শহরতলিকে কলকাতার সাথে সংযুক্ত করে। সার্কুলার রেলওয়ে ১৯৮৪ সালে তার যাত্রী পরিষেবা শুরু করে এবং সে যাত্রী পরিষেবার গৌরবময় ৪০ বছরে পদার্পণ করেছে। গত ৪০ বছরে, নতুন ট্রেন চালু, পরিষেবার উন্নতি এবং রোড সাইড রেলওয়ে স্টেশনগুলির পরিকাঠামো উন্নত করার মাধ্যমে এই বিভাগটির পর্যাপ্তভাবে আধুনিকীরণ করা হয়েছে।

সার্কুলার রেলওয়েতে জমি দখল ও অবাঞ্ছিত অনুপ্রবেশ রেলের কার্যক্রমের নিরাপত্তার জন্য বিপদ সৃষ্টি করছে যার ফলে যাত্রীদের নিরাপত্তা ও সুরক্ষা বিপন্ন হচ্ছে। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং দুর্ঘটনা রোধে অবাঞ্ছিত দখল মুক্ত করার অভিযান নিয়মিত চলে। কিন্তু, সার্কুলার রেলে ট্রেন চলাচলের জন্য ট্র্যাকের কাছাকাছি জমি দখল এক কঠিন সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অবাঞ্ছিত দখলদারদের স্নান, কাপড় ও বাসনপত্র ধোয়া এমনকি ট্র্যাকের কাছাকাছি রান্না করা, গৃহস্থালির বর্জ্য এবং আবর্জনা ট্র্যাকে ফেলার কারণে ট্র্যাকের অবস্থার অবনতি হচ্ছে যা নিরাপদ রেল কার্যক্রম চালিয়ে যাওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করছে। জায়গা দখলের কারণে নিয়মিত ও বর্ষাকালীন ট্রাক রক্ষনাবেক্ষণের কাজে বাধা সৃষ্টি হচ্ছে।
অবাঞ্ছিত দখলের কারণে, রেল এবং সমস্ত ফিটিংস-এ অল্প সময়ের মধ্যে মরিচা ধরছে এবং এর জীবনকাল মারাত্মকভাবে প্রভাবিত হচ্ছে। দখলকারীরা ঘন ঘন সিগন্যালিং সরঞ্জামের ক্ষতি করছে, যার ফলে ট্রেন চলাচল এবং নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।
বেশ কয়েকটি জায়গায়, শিয়ালদহ বিভাগ রেলওয়ে ট্র্যাকের কাছে অবৈধ দখলদারদের সরানোর চেষ্টা করেছে তবে উচ্ছেদ অভিযানের সময় আইন ও শৃঙ্খলা বজায় রাখতে স্থানীয় পুলিশের সহায়তা বিশেষ প্রয়োজন। শিয়ালদহ বিভাগ মসৃণ এবং নিরাপদ সার্কুলার রেলের চলাচল সুনিশ্চিত করার জন্য অননুমোদিত দখল উচ্ছেদে জনপ্রতিনিধি, স্থানীয় পুলিশ, যাত্রী সমিতি এবং দৈনিক যাত্রীদের সহযোগিতা একান্তভাবে কামনা করে।