নিউজসুপার,কলকাতা :-
রেলের ক্রিয়াকলাপ এবং যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার প্রয়াসে, শিয়ালদহ বিভাগ যাত্রীদের নিরাপত্তা এবং নিরাপত্তা নিশ্চিত করার জন্য এবং একই সাথে রেলের ক্রিয়াকলাপে নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়ার জন্য আজ (10.08.2024) দমদম জংশনে একটি উচ্ছেদ অভিযানের পরিকল্পনা করেছে। এটি লক্ষ্য করা গেছে যে, ছড়িয়ে ছিটিয়ে থাকা পণ্যদ্রব্য এবং অননুমোদিত দখলকারীরা দমদমে বোর্ডিং/ডি-বোর্ডিং-এর জন্য যাত্রীদের জন্য অপর্যাপ্ত জায়গা ছেড়ে দিচ্ছে, যার ফলে যাত্রীদের জীবন এবং রেলের কার্যক্রম উভয়ই বিপন্ন হচ্ছে।

সাম্প্রতিক অতীতে দেখা গেছে যে, টিটাগড় ওয়াগন লিমিটেডের দিকে যাওয়ার রেলওয়ে ট্র্যাকটি বিপজ্জনকভাবে ট্র্যাকের ঠিক পাশে দোকান ও বাজার নির্মাণের মাধ্যমে স্থানীয় লোকদের দ্বারা দখল করা হয়েছে, যা ট্র্যাকের মারাত্মক ক্ষতি করে, তাদের চলাচলের অনুপযোগী করে তুলেছে। পরবর্তীকালে, রেলওয়ে প্রশাসন ট্র্যাকের উদ্ভট অবস্থা বিবেচনা করে টিটাগড়ে অপারেশন স্থগিত করতে বাধ্য হয়েছিল।
রেলওয়ে কর্তৃপক্ষ পর্যবেক্ষণ করেছে যে, ট্রেনগুলি যখন দমদমের মতো ব্যস্ত স্টেশনে আসে, তখন উল্লেখযোগ্য সংখ্যক হকার এবং খাদ্য বিক্রেতারা প্ল্যাটফর্মের সীমিত জায়গায় এলোমেলোভাবে জড়ো হয়, যা প্রতিদিনের যাত্রীদের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে এবং ট্রেন চলাচলের নিরাপত্তাকেও বিপন্ন করে। শিয়ালদহ বিভাগ যাত্রীদের চলাচলের সুবিধার জন্য অনুকূল পরিবেশ তৈরি করে রেলওয়ের পরিকাঠামো রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ।
দখলমুক্ত প্রশস্ত প্ল্যাটফর্মের প্রস্তাব দেওয়ার জন্য, শিয়ালদহ বিভাগ আজ দমদম জংশনে অনুমোদিত দখলগুলি সরাতে ব্যাপক উচ্ছেদ অভিযানের পরিকল্পনা করেছে। এ জন্য পর্যাপ্ত RPF নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। অসামাজিক উপাদান এবং একটি নির্দিষ্ট সংগঠনের বিশাল অশান্ত জনতা স্টেশন চত্বরে এবং ঘূর্ণায়মান এলাকায় হট্টগোল সৃষ্টি করে রেলের সম্পত্তি এবং যাত্রীদের জীবনকে সম্ভাব্য হুমকির সৃষ্টি করে। রেলওয়ের RPF এবং স্টেশন কর্মীরা অসাধারণ স্থিতিস্থাপকতা দেখিয়েছে এবং রেলের সম্পত্তির কোনো ক্ষতি রোধ করেছে এবং অননুমোদিত দখলদারদের দ্বারা ট্র্যাফিকের ব্যাঘাত রোধ করেছে।
সাম্প্রতিক অতীতে, রাস্তা, ফুটপাথ ইত্যাদিতে অননুমোদিত দখল উচ্ছেদের জন্য বিভিন্ন পৌর কর্তৃপক্ষ কর্তৃক উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে এবং উচ্ছেদ অভিযানের সাফল্য নিশ্চিত করার জন্য যথাযথ পুলিশ সহায়তা প্রদান করা হয়েছে। রেলওয়ে প্রশাসন ভবিষ্যত স্টেশনে উচ্ছেদ অভিযানের সময় আইন-শৃঙ্খলা সমস্যার ক্ষেত্রে স্থানীয় পুলিশ কর্তৃপক্ষের কাছ থেকে একই ধরনের নিরাপত্তা সহযোগিতা আশা করে।