নিউজ্সুপার,তানিয়া কুন্ডু: সিগন্যাল ও টেলিকম বিভাগ সন্তোষজনক এবং নিরাপদ অবস্থায় সিগন্যাল ও টেলিকমিউনিকেশন যন্ত্রপাতি স্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্য দায়ী। S&T বিভাগের গ্রাউন্ড লেভেল কর্মীদের সিগন্যাল এবং টেলিকমিউনিকেশন সিস্টেমের মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে হবে যা স্পষ্টতই রেলওয়ের অপারেশনের মেরুদণ্ড। বর্ষা মৌসুমে ঢেউ ও বজ্রপাতের কারণে পয়েন্ট ও ট্র্যাক সঞ্চালিত এলাকায় পানি জমে এবং পানি জমে যাওয়ার কারণে সিগন্যাল, ট্র্যাক সার্কিট এবং পয়েন্ট বৃদ্ধি পায়। ব্যর্থতা পুনরুদ্ধার ত্বরান্বিত করার জন্য, S&T কর্মীদের 24×7 ভিত্তিতে দ্রুত প্রতিক্রিয়া জানাতে হবে।

 

শিয়ালদহ বিভাগ 107টি ব্লক স্টেশনে নিরলসভাবে সেবা দিচ্ছে যেগুলো সিগন্যালিং স্টাফদের দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। তাদের নিরলস প্রচেষ্টা এবং অটল উত্সর্গ শুধুমাত্র অপারেশনাল নিরাপত্তা নিশ্চিত করে না বরং সিস্টেমটিকে নিরবচ্ছিন্ন এবং অবিচ্ছিন্ন করে তোলে।

 

যতদূর কর্মীদের নিরাপত্তা উদ্বিগ্ন, এটি রেলওয়ে প্রশাসনের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার হিসাবে বিবেচিত হয়। তাদের সমস্ত আধুনিক গ্যাজেট ও সুযোগ-সুবিধা দিয়ে সজ্জিত করার প্রয়াসে, ওপেন লাইন S&T কর্মীদের নিরাপত্তা জ্যাকেট দেওয়া হয়। উন্মুক্ত লাইনের কর্মীদের গ্রীষ্মের ঋতুর প্রচণ্ড তাপপ্রবাহ থেকে রক্ষা করার জন্য, প্রতিটি কর্মীদের জন্য টুপি এবং জলের বোতল সরবরাহ করা হয়। তাছাড়া, সকলকে সেফটি জুতা দেওয়া হয় এবং প্রয়োজনীয় সরঞ্জাম রাখার জন্য একটি মাল্টি-পকেট টুল ব্যাগ দেওয়া হয় এবং শিয়ালদহ বিভাগের সমস্ত কর্মী প্রদানের জন্য মিটার পরিমাপ করার প্রক্রিয়া করা হয়েছে।