নিউজসুপার
কলকাতা, ২৯শে আগস্ট, ২০২৪
দুর্যোগ ব্যবস্থাপনায় আরও বেশি সক্রিয়তা ও ক্ষমতা বৃদ্ধি করার জন্য পূর্ব রেলের ক্রমাগত প্রচেষ্টার এক অন্যতম নিদর্শন হিসাবে আজ (২৯.০৮.২৪) শিয়ালদা বিভাগ ধুবুলিয়ায় একটি পূর্ণ মাত্রার মক ড্রিল আয়োজন করেছে।

জানা গেছে যে, ট্রেন নং 03290 লালগোলা – শিয়ালদহ প্যাসেঞ্জার স্পেশাল, ধুবুলিয়া স্টেশন অতিক্রম করার সময় লাইনচ্যুত হয়েছে এবং তিনটি সাধারণ শ্রেণীর কোচ ক্ষতিগ্রস্ত হয়েছে যেখানে ২ যাত্রীর মৃত্যু হয়েছে ১০ জন যাত্রী গুরুতর আহত হয়েছে এবং ১২ জন যাত্রী সামান্য আহত হয়েছে। উদ্ধার অভিযানের জন্য অ্যাক্সিডেন্ট রিলিফ মেডিকেল ভ্যান এবং অ্যাক্সিডেন্ট রিলিফ ট্রেন/রানাঘাট থেকে ডাকা হয়। স্ব-চালিত অ্যাক্সিডেন্ট রিলিফ মেডিকেল ভ্যান/বেলেঘাটা এবং অ্যাক্সিডেন্ট রিলিফ ট্রেন/বেলেঘাটা সাইটের দিকে অতিসত্বর যাত্রা শুরু করে খবর আসার সাথে সাথে। শিয়ালদহ থেকে ১৪০ টন ক্রেন, অ্যাক্সিডেন্ট রিলিফ ট্রেন এবং মেডিকেল ভ্যানও দুর্ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয়।
শিয়ালদহ বিভাগ এবং জাতীয় বিপর্যয় ত্রাণ বাহিনী যৌথভাবে অ্যাক্সিডেন্টের পরিত্যক্ত অংশ বিশেষ সরিয়ে নেওয়ার কাজ শুরু করে এবং ভার্চুয়াল যাত্রীদের উদ্ধার করে। যৌথ অভিযানে ৩০ জন ভার্চুয়াল যাত্রীদের কোচ থেকে সরিয়ে নেওয়া হয় এবং যথাযথ চিকিৎসা দেওয়া হয়। গুরুতর আহত যাত্রীদের শিয়ালদা বি আর সিং হাসপাতালে পাঠানো হয় অতিসত্বর।
এই মক ড্রিলে দুটি মৌলিক বিষয় এর উপর বিশেষ ভাবে অনুশীলন করা হয়
ক) আধুনিক যন্ত্রপাতি দিয়ে ট্রেনের ভগ্নাংশের অংশ কেটে বিভিন্ন স্থানে আটকে পড়া যাত্রীদেরকে কিভাবে সহজ উপায়ে ও কম সময়ে উদ্ধার করা যায়।
খ) অতি অত্যাধুনিক যন্ত্রপাতি দিয়ে এটি অনুশীলন করা হয় যেমন উচ্চ ক্ষমতার কাটার, বিভাজক, প্লাজমা কাটিং ইত্যাদি।
যৌথ অনুশীলন শুরু হয় ০৯:৩০ টায়। পরিস্থিতি শান্ত করার জন্য এটিকে ১২:৫০-এ মক ড্রিল হিসাবে ঘোষণা করা হয় এবং সম্পূর্ণ পুনরুদ্ধারের পরে ড্রিলটি সম্পন্ন হয়।
এই যৌথ মক ড্রিলটিতে প্রায় ৪৪ জনের NDRF উদ্ধারকারী দল, বিভাগীয় দুর্যোগ উদ্ধারকারী দল, সিভিল ডিফেন্স ও ফায়ার ব্রিগেডের কর্মীরা অংশ নিয়েছিলেন। এছাড়াও, ৬ জন ডাক্তার, ৩১ জন প্যারামেডিক্যাল স্টাফ, ১৬ জন স্কাউটস এবং গাইড এবং ৪০ জন RPF কন্টিনজেন্ট উদ্ধার অভিযানে সক্রিয় অংশগ্রহণ করেন।
শিয়ালদা ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার শ্রী দীপক নিগমের দৃষ্টান্তমূলক নেতৃত্বে ড্রিলটি সফল ও সার্থক ভাবে পরিচালিত হয়েছে। শ্রী সুজিত কুমার সিনহা, সিনিয়র ডিভিশনাল সেফটি অফিসার, শ্রী পবন কুমার, সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল অফিসার এবং অন্যান্য ডিভিশনাল অফিসাররা এই মক ড্রিলটিতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

এই ধরনের মক ড্রিলের মূল উদ্দেশ্য হল সর্বোচ্চ সতর্কতা, জরুরি প্রস্তুতি পর্যালোচনা করা এবং রেলওয়ে এবং এনডিআরএফ উভয় দলের স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতির মূল্যায়ন করা।