নিউজসুপার :
সার্কুলার রেলওয়ে অপারেশনের 40 বছরের গৌরবময় উদযাপন: বিশেষ ইমু ট্রেন কলকাতা স্টেশন থেকে প্রিন্সেপ ঘাট পর্যন্ত চলে

কলকাতা, 21 সেপ্টেম্বর, 2024

কলকাতায় চক্র রেল (সার্কুলার রেলওয়ে) অপারেশনের 40 বছরের প্রশংসিত স্মরণে, একটি বিশেষ ইএমইউ ট্রেন আনুষ্ঠানিকভাবে কলকাতা স্টেশন থেকে 21 সেপ্টেম্বর, 2024, শনিবার প্রায় 11:50 টায় ছেড়েছিল। ছাত্রদের বিশাল সমাবেশের উপস্থিতিতে, রেল। উত্সাহী, এবং বিশিষ্ট অতিথি. বিশেষ ট্রেনের যাত্রাটি উচ্ছ্বসিত যাত্রীদের প্রিন্সেপ ঘাট স্টেশনে নিয়ে গিয়েছিল, যেখানে তাদের আগমনের জন্য একটি দুর্দান্ত সংবর্ধনা অপেক্ষা করছিল। এই ঐতিহাসিক যাত্রা পূর্ব রেলের মহাব্যবস্থাপক শ্রী মিলিন্দ দেউসকর, শ্রী সুমিত সরকার, পূর্ব রেলের অতিরিক্ত মহাব্যবস্থাপক, শ্রী দীপক নিগম, ডিআরএম/শিয়ালদহ এবং পূর্ব রেলের সদর দফতরের অন্যান্য প্রধান আধিকারিক এবং বিভাগীয় আধিকারিকদের অংশগ্রহণে কৃতজ্ঞ হয়েছিল৷ শ্রীমতী ইস্টার্ন রেলওয়ে উইমেনস ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি সীমা দেউসকর এবং ERWWO-এর অন্যান্য সদস্যরাও অনুষ্ঠানে অংশ নেন।

প্রিন্সেপ ঘাটে পৌঁছানোর পর, যাত্রীদের একটি বর্ণিল এবং প্রাণবন্ত উদযাপনের সাথে স্বাগত জানানো হয়। গ্র্যান্ড সেলিব্রেশনের মধ্যে রয়েছে একটি চিত্তাকর্ষক ছবির প্রদর্শনী যা সার্কুলার রেলওয়ে রুট বরাবর আইকনিক ভবন এবং স্থাপত্যের ল্যান্ডমার্ক এবং একটি স্বচ্ছ ভারত সাংস্কৃতিক উৎসব প্রদর্শন করে। গালা কার্নিভাল শহরের পরিবহন নেটওয়ার্কে সার্কুলার রেলওয়ে ব্যবস্থার ঐতিহাসিক গুরুত্বের উপর জোর দেয়।

এই অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে, পূর্ব রেলের মহাব্যবস্থাপক শ্রী মিলিন্দ দেউসকর বলেন যে সার্কুলার রেলওয়ে হল কলকাতার কেন্দ্রীয় ব্যবসায়িক জেলাগুলির মাধ্যমে একটি রেল নেটওয়ার্ক তৈরি করার পাশাপাশি শিয়ালদহ বিভাগের উত্তর ও দক্ষিণ শহরতলির অংশগুলিকে সংযুক্ত করার একটি সুপরিকল্পিত উদ্যোগের ফল। . সার্কুলার রেলওয়ের স্বতন্ত্রতা গঙ্গার ধারে এর মনোরম রুটে নিহিত, যেখানে যাত্রীরা একটি ব্রডগেজ শহরতলির ট্রেনে একটি মনোরম যাত্রা উপভোগ করতে পারেন।

দুর্গাপূজার প্রাণবন্ত উৎসবের মধ্যে, প্রিন্সেপ ঘাট, কলকাতা স্টেশন এবং সমগ্র সার্কুলার রেলওয়ে নেটওয়ার্ক উজ্জ্বল রাজকীয় পদ্মের মতো জ্বলজ্বল করে। জমকালো উদযাপন ও সাংস্কৃতিক উৎসব রেলওয়ের সমৃদ্ধ ও স্থায়ী উত্তরাধিকার প্রদর্শন করে।

এই উপলক্ষটি অবসরপ্রাপ্ত রেলওয়ে কর্মচারী এবং প্রবীণ সৈনিকদের সংবর্ধনা দ্বারা চিহ্নিত করা হয়েছিল যারা তাদের অভিজ্ঞতা এবং মেমরি লেনের নিচে সার্কুলার রেলওয়ের কার্যক্রমে অবদান শেয়ার করেছেন। তাদের নিরলস পরিষেবা এবং অতুলনীয় ভক্তি সার্কুলার রেলওয়ে সিস্টেমের বৃদ্ধি এবং সাফল্যের পথকে আকার দিয়েছে।

উপস্থিত বিশিষ্ট গণ্যমান্য ব্যক্তিদের মধ্যে ছিলেন শ্রী সঞ্জয় মুখার্জি, অবসরপ্রাপ্ত অর্থ কমিশনার, রেলওয়ে বোর্ড, শ্রী মিলিন্দ দেউসকর, মহাব্যবস্থাপক, পূর্ব রেল, শ্রী দীপক নিগম, ডিআরএম/শিয়ালদহ এবং পূর্ব রেলের সদর দফতর ও শিয়ালদহ বিভাগের অন্যান্য কর্মকর্তারা।

শিয়ালদহ বিভাগের সার্কুলার রেলওয়ে পরিষেবাগুলি, যা 15ই আগস্ট 1984-এ প্রথম পরিষেবা শুরু করেছিল, প্রাথমিকভাবে ডিজেল ইঞ্জিনের কাঠের রেক দিয়ে পরিচালিত হয়েছিল। যদিও পরিষেবাগুলি শুরুতে সীমিত ছিল, মাঝেরহাট স্টেশন পর্যন্ত সার্কুলার রেলওয়ে ট্র্যাকের সম্পূর্ণ সমাপ্তির সাথে, কলকাতার ট্রাফিক চাহিদা মেটাতে পরিষেবার সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ট্র্যাকের বিদ্যুতায়ন এবং ইএমইউ লোকাল ট্রেনের প্রবর্তন চক্র রেলের জনপ্রিয়তা এবং পৃষ্ঠপোষকতাকে আরও বাড়িয়েছে, যা বছরের পর বছর ধরে যাত্রী সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধির দিকে পরিচালিত করেছে। সার্কুলার রেলওয়ে 200% এর বেশি বৃদ্ধির সাক্ষী হয়েছে

গত এক দশকে যাত্রীর সংখ্যা।

আজ, সার্কুলার রেলওয়ে জয় সিটিতে শহুরে পরিবহন নেটওয়ার্কের একটি অপরিহার্য উপাদান হয়ে উঠেছে, যা ভারতের সাংস্কৃতিক রাজধানী কলকাতায় বিদ্যমান উপনগর পরিষেবার পরিপূরক। সার্কুলার রেলওয়ের স্বতন্ত্রতা সড়ক পরিবহনের সাথে এর নিরবচ্ছিন্ন একীকরণের মধ্যে নিহিত, যা কলকাতার কেন্দ্রীয় ব্যবসায়িক জেলাগুলিতে সহজে প্রবেশাধিকার প্রদান করে, এটিকে জনসাধারণের পরিবহনের একটি সুবিধাজনক, আরামদায়ক এবং দূষণমুক্ত মোড করে তোলে।