নিউজসুপার,কলকাতা, ২৩শে সেপ্টেম্বর, ২০২৪:
শিয়ালদহ বিভাগ 29শে সেপ্টেম্বর 2024 তারিখে শিয়ালদহ এবং রানাঘাটের মধ্যে ট্রেন চলাচলের 162 বছরের স্মরণে প্রস্তুত। শিয়ালদহ-রানাঘাট সেকশনে উদ্বোধনী ট্রেন পরিষেবা 29শে সেপ্টেম্বর, 1862 তারিখে চালানো হয়েছিল।
শিয়ালদহ-রানাঘাট ট্রেন পরিষেবাগুলির একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে 1857 সালে যখন ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে (EBR) কলকাতা থেকে ঢাকা পর্যন্ত একটি নতুন রেললাইন নির্মাণের জন্য গঠিত হয়েছিল। শুরুতে, লাইনটি বাংলার সমৃদ্ধিশীল পাট শিল্পের সেবা করার জন্য নির্মিত হয়েছিল। সেই সময়ে, এটি পাট উৎপাদনের একটি কেন্দ্রে পরিণত হয় যেখানে 38টি পাট কোম্পানি প্রায় 31000টি তাঁত উৎপাদন করে।
শিয়ালদহের মূল স্টেশন বিল্ডিংটি 1869 সালে নির্মিত হয়েছিল। 1952 সালে, পূর্ব রেলওয়ে জোনটি শিয়ালদহ বিভাগের অধীনে গঠিত হয়েছিল। শিয়ালদহ – রানাঘাট অংশটি 1963 সালে বিদ্যুতায়িত হয় এবং ব্যান্ডেল-নৈহাটি অংশটি 1965 সালে বিদ্যুতায়িত হয়। রানাঘাট-গেদে অংশটি পরবর্তীতে 1997-98 সালে বিদ্যুতায়িত হয়, যার ফলে ইএমইউ পরিষেবাগুলি শিয়ালদহকে গেডের সাথে সংযোগ করতে দেয়।
সময়ের সাথে সাথে, শিয়ালদহ – রানাঘাট অংশটি শিয়ালদহ উত্তরের ব্যস্ততম শহরতলির অংশ হয়ে উঠেছে যা উত্তর 24 পিজিএস এবং নদিয়া জেলাকে কলকাতার সাথে সংযুক্ত করেছে। তারিখ অনুসারে, শিয়ালদহ রানাঘাট বিভাগে নারকেলডাঙ্গা এবং রানাঘাট ইএমইউ কারশেড উভয় থেকে 12টি গাড়ির ইএমইউ রেক পরিবেশন করা হয়। আনুমানিক 240টি দৈনিক EMUs ব্যস্ততম শহরতলির অংশে 41টি অতিরিক্ত EMU পরিষেবা দিয়ে শিয়ালদহ এবং গেদে রানাঘাট জংশন হয়ে চলাচল করছে।