নিউজসুপার,কলকাতা, ১৬ সেপ্টেম্বর, ২০২৪ :-
শিয়ালদহ বিভাগের চক্ররেল পরিষেবা ১৯৮৪ সাল থেকে চালু রয়েছে এবং এবছর সেই দৃষ্টান্তমূলক পরিষেবার ৪০ বছর সম্পূর্ণ হচ্ছে। চক্র রেলের ধারণাটি রেলপথ মন্ত্রক দ্বারা তৈরি করা হয়েছিল কলকাতা শহরে বিদ্যমান পরিবহন প্রতিবন্ধকতাকে সহজ করার লক্ষ্যে। 300 বছরের পুরানো এই ঐতিহাসিক শহরে মাত্র ৫ শতাংশ রাস্তা আছে। যানজট এড়াতে রেলওয়ে বোর্ড মাঝেরহাট থেকে টালা পর্যন্ত ১৪ কিলোমিটার পরিত্যক্ত রেল সড়ককে সংযুক্ত করার পরিকল্পনা নিয়ে এসেছিল।
আশির দশকের গোড়ার দিকে চক্র রেলের নির্মাণ ত্বরান্বিত হয়। বর্তমানে, চক্ররেল প্রায় ৪৪ কিমি দূরত্ব জুড়ে একটি বৃত্তাকার রুট গঠন করেছে। দমদম জং, বালিগঞ্জ, টালিগঞ্জ, মাঝেরহাট ইত্যাদির মতো প্রধান স্টেশনগুলিকে নিয়ে মোট ২১টি রেলওয়ে স্টেশন রয়েছে এই রুটে।
চক্র রেল যাত্রীবাহী ও পণ্য ট্রেন – উভয় পরিষেবাই প্রদান করে। যাত্রী পরিষেবাগুলির মধ্যে রয়েছে ই.এম.ইউ লোকাল, যা এই মহানগরীর পরিবহন চাহিদা পূরণ করে উত্তর ও দক্ষিণ শহরতলিকে সংযুক্তি করণের মাধ্যমে ।
চক্ররেল কর্তৃপক্ষ লক্ষাধিক যাত্রীদের সুবিধার্থে সারাদিনে ২৯টি ইএমইউ লোকাল চালায়। সার্কুলার রেলওয়ে কলকাতার পরিবহন নেটওয়ার্কের এক অবিচ্ছেদ্য অংশ। এটি দক্ষ, সাশ্রয়ী মূল্যের এবং পরিবেশ বান্ধব পরিবহন পরিষেবা প্রদান করে চলেছে বিগত ৪০ বছর ধরে। চক্ররেল কলকাতার একটি গুরুত্বপূর্ণ পরিবহণ ধমনী যা লক্ষ লক্ষ যাত্রীকে সুবিধা প্রদান করে এবং যার প্রভাব কলকাতার সমৃদ্ধি ও উন্নয়নে উল্লেখযোগ্য।